কয়লা লুটপাটের ঘটনায় মন্ত্রী এমপিরাও জড়িত, সঠিক বিচার না হলে গণ-আদালতের মাধ্যমে বিচারের ঘোষণা ................. অধ্যাপক আনু মুহাম্মদ


মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুর ফুলবাড়ী ট্রাজেডি দিবসে গতকাল ২৬ আগস্ট সকালে সাংবাদিকদের সাথে একান্ত সাক্ষাৎকারে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, কেন্দ্রিয় ভাবে আমরা কর্মসূচী করে সরকারের কাছে দাবি জানিয়েছি বড়পুকুরিয়া খনির কয়লা লোপাটের সাথে মন্ত্রি-এমপি ও উপদেষ্টারা জড়িত। তাদেরও বিচার করতে হবে।
তিনি আরো বলেন, তদন্তের নামে অতীতের মত যদি কয়লা লোপাটের ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয় তাহলে জাতীয় কমিটি গনআন্দোলনের মাধ্যমে প্রকৃত দোষিদের চিহিৃত  করে গণ-আদালতে দোষীদের বিচার করতে বাধ্য হবে।
তিনি বলেন, উম্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি হলে ২০ কিলোমিটারের মধ্যে বিশুদ্ধ পানি ও বিশুদ্ধ বায়ু পাওয়া যাবে না। থাকবে না তিন ফসলী জমি। ফলে সাধারন মানুষ বিশুদ্ধ পানি, বিশুদ্ধ বায়ু ও বেঁচে থাকার মত সুষ্ঠ পরিবেশ এবং খাদ্য সংকটে ভুগবে। গতকাল রোববার দুপুরে ফুলবাড়ী নিমতলা মোড়ে ফুলবাড়ী দিবস উপলক্ষে আয়োজিত তেল, গ্যাস,খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখা আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি পুনরায় এ কথা বলেন।

এছাড়াও তেল, গ্যাস,খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল এর সভাপতিত্বে প্রধান সমন্বয়কারী গনসংহতি আন্দোলন এর জুনায়েদ সাকি, কমিউনিষ্ট লীগের কেন্দ্রীয় নেতা মোশাররফ হোসেন নান্নু, কমিউনিস্ট পার্টির সভাপতি মন্ডলীর সদস্য শাহীন রহমান,বিপ্লবী ওয়ার্কাস পার্টির কেন্দ্রীয় নেতা আনসার আলী দুলাল, তেল, গ্যাস,খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয়প্রকাশ নারায়ন,এসএমএ খালেক,আদিবাসী মুক্তি সংগ্রাম পরিষদের সভাপতি রমাই সরেণ, সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলূ, সিপিবি জেলা শাখার সাররণ সম্পাদক এসএম নুরুজ্জামান জামানসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সকাল ১০টায় নিমতলা মোড়ে তেল, গ্যাস,খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি সদস্য সচিব প্রফেসার আনু মুহম্মদ এর নেতৃত্বে একটি শোক র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ আমিন,সালেকিন ও তরিকুলের বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে।

দিনের শুরুতে সকাল সাড়ে ৯টায় ফুলবাড়ী বাজার থেকে সম্মিলিত পেশাজীবী সংগঠনের ব্যানারে মেয়র মুরতুজা সরকার মানিক এর নেতৃতে শোক র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ২০০৬ সালে অন্দোলনে আইনশৃংখলা বাহিনীর হাতে নিহতদের শহীদ স্মৃতিস্তম্ভে গিয়ে শেষ হয়। পরে সেখানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ,আলোচনা ও শপথবাক্য পাঠ করান মেয়র মুরতুজা সরকার মানিক। এসময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, পেশাজিবী সংগঠনের সদস্য সচিব শেখ সাবীর আলী,ব্যাবসায়ী নেতা ফারুক আহম্মেদ, স্বর্ণশিল্পী শ্রমিক ইউনিয়নের সভাপতি মানিক মন্ডল। পরে উপজেলা নির্বাহী অফিসার এর মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবর ৭দফা দাবী সম্বলিত স্বারকলীপি প্রদান করেন সম্মিলিত পেশাজীবি সংগঠন।

উল্লেখ্য উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে ২০০৬ সালের এই দিনে আইন শৃংখলা বাহিনীর গুলিতে প্রান হারায় ৩ জন। আহত হয় আরও আড়াই শতাধিক প্রতিবাদি মানুষ।




পুরোনো সংবাদ

প্রধান খবর 7007872805197895098

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item